ভোলার মনপুরা দ্বীপে টানা বর্ষণে বড় ধরনের ক্ষতির সম্মুখীন হয়েছেন কৃষকরা

0
771

নিজেস্ব সংবাদাতা ।।  ভোলার মনপুরা দ্বীপে টানা বর্ষণে বড় ধরনের ক্ষতির সম্মুখীন হয়েছেন কৃষকরা। গত কয়েক দিনে টানা বর্ষনে তাদের কষ্টের ফসল তলিয়ে গেছে পানির নিচে। ফলে উপকূলবর্তী কৃষকদের কান্না এখন ঘরে ঘরে। প্রায় দুই হাজার একর রবি শস্যের মাঠ বৃষ্টির পানিতে ডুবে গেছে।

 

মনপুরা দ্বীপের কৃষক আলমগীর হোসেন জানান, প্রায় লাখখানেক টাকা ধারদেনা করে তিনি রবি শস্য চাষ করেছিলেন। তার চাষ করা রবি শস্য প্রথমে মৌসুমি জোয়ারে ক্ষতিগ্রস্থ হয়েছে একধাপ। মৌসুমী জোয়ারে ফসল নষ্ট হওয়ার পর যেটুকু বাকি ছিল তাও পুরোপুরি নষ্ট হয়ে গেছে বৃষ্টির পানিতে। তিনি এবছর ছয় একর জমিতে আলু, মরিচ, মুগ ও বাদামের চাষ করেছিলেন। একই হাহাকারের কথা জানালেন দ্বীপের কৃষক সোলেমান, জব্বার, আলমগীর, হাফেজ, আলীমসহ বেশ কয়েকজন কৃষক।

সরেজমিন ঘুরে দেখা গেছে, দুই দিনের ভারি বর্ষণে ফসলি জমিতে পানি জমে আছে। এখনো পানি সরানোর কোন ব্যবস্থা না করায় কৃষি ফসল সম্পূর্ণ নষ্ট হয়েছে। ফসলের মাঠ জুড়ে শুধুই পানি। স্থানীয় কৃষি অফিস সূত্রে জানা গেছে, টানা কয়েক দিনের বৃষ্টির পানিতে মুগ ডাল ১ হাজার ২০০ একর, মরিচ ৬৫০ একর, বাদাম ১০০ একর, মিষ্টি আলু ১২০ একর ও ১০০ একর জমির ফেলন ডাল সম্পূর্ণ নষ্ট হয়ে গেছে।

এ বিষয়ে উপজেলা উদ্ভিদ সংরক্ষণ উপ-সহকারি গোপি নাথ দাস বলেন, ‘এবার প্রাকৃতিক দুর্যোগে রবি শস্যের ব্যাপক ক্ষতি হয়েছে। যেটুকু ফসল অবশিষ্ট ছিল তাও গত দুই দিনের বৃষ্টির পানিতে শেষ হয়ে গেছে। কৃষক একেবারে অসহায় হয়ে গেছে এবারের প্রাকৃতিক দুর্যোগে। তারা সাহায্য না পেলে ঘুরে দাঁড়াতে পারবে না।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here