জলবায়ু তহবিলে স্বচ্ছতার দাবিতে মাদারীপুরে টিআইবি’র মানববন্ধন

0
223
মাদারীপুরে টিআইবি’র মানববন্ধন

মাদারীপুর প্রতিনিধি ।। জলবায়ু তহবিলে ও প্রকল্পে স্বচ্ছতা, জবাবদিহিতা এবং শুদ্ধতার দাবিতে আজ রবিবার বেলা ১১টা থেকে ঘণ্টাব্যাপী মানববন্ধন করেছে ট্রান্সেপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ও সচেতন নাগরিক কমিটি (সনাক) মাদারীপুর জেলা শাখা।

মাদারীপুর প্রেসক্লাব চত্বরে অনুষ্ঠিত মানববন্ধনে জলবায়ু তহবিলে ও প্রকল্পে স্বচ্ছতা ও জবাবদিহিতার জন্য ১০ দফা সুপারিশ তুলে ধরে বক্তব্য রাখেন সনাক মাদারীপুর জেলা শাখার জলবায়ু অর্থায়নে সুশাসন বিষয়ক উপ-কমিটির আহবায়ক রাজন মাহমুদ, স্বজন সদস্য সাগর হোসেন তামিম, ইয়েস সদস্য স্নিগ্ধা রাতুল প্রমূখ।

উপকূলীয় বন্যা, তীর ভাঙন এবং কৃষিতে বিপর্যয়ের বিষয়ে তুলে ধরে রাজন মাহমুদ বলেন, বিশ্বের প্রধান কার্বন নিঃসরণকারী দেশ হিসেবে প্যারিস চুক্তি বাস্তবায়নে সকল শিল্পোন্নত দেশসমূহের অঙ্গীকার অব্যাহত রাখতে হবে, প্যারিস চুক্তি অনুযায়ী সবুজ জলবায়ু তহবিলে শিল্পোন্নত দেশসমূহের অর্থায়নের প্রতিশ্রুতির আইনী বাধ্যবাধকতা নিশ্চিত করতে হবে এবং জলবায়ু অর্থায়নপুষ্ট প্রকল্পের বাস্তবায়নকারী প্রতিষ্ঠানসমূহের সক্ষমতা বৃদ্ধি করতে হবে এবং প্রকল্পের টেকসই নিশ্চিত কার্যকর ব্যবস্থা প্রহণ করতে হবে। জলবায়ু তহবিল কেবল জলবায়ু পরিবর্তনজণিত প্রকল্পে ব্যবহারে বাধ্যবাধকতা নিশ্চিত করতে হবে।

মানববন্ধনে বিভিন্ন শ্রেণি পেশার ব্যক্তিরা অংশগ্রহণ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here