কারাবন্দির সংখ্যা কোনো কোনো সময় ৯০ হাজার ছাড়িয়ে যাচ্ছে

0
60

আদালতে মাদকের মামলার সংখ্যা বাড়লেও দ্রুত নিষ্পত্তি হচ্ছে না জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, মাদক সংক্রান্ত ছোট-বড় মামলার দ্রুত নিষ্পত্তি না হওয়ার প্রভাব কারাগারগুলোতে পড়ছে। কোনো কোনো সময় কারাবন্দির সংখ্যা ৯০ হাজারও ছাড়িয়ে যাচ্ছে।

সোমবার (১০ ফেব্রুয়ারি) সচিবালয়ে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২০ সুষ্ঠুভাবে উদযাপন উপলক্ষে সার্বিক আইন-শৃঙ্খলা সংক্রান্ত সভা শেষে প্রেস ব্রিফিংয়ে স্বরাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন।

মন্ত্রিসভার বৈঠকে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ (সংশোধন) আইন-২০২০ এর খসড়ার নীতিগত অনুমোদনের বিষয়ে এক সংবাদকর্মী প্রতিক্রিয়া জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ২০১৯ সালের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত দায়ের হওয়া এক লাখ ৮০ হাজার মামলা ঝুলে আছে। মাদক সংক্রান্ত ছোট-বড় মামলার দ্রুত নিষ্পত্তি না হওয়ার প্রভাব কারাগারগুলোতে পড়ছে। সারাদেশের কারাগারগুলোতে বন্দি ধারণক্ষমতা ৪০ হাজার ৬০০-এর কিছু বেশি। অথচ এ মুহূর্তে কারাগারগুলোতে বন্দির সংখ্যা ৮৭ হাজার ৭৯৯ জন। কোনো কোনো সময় কারাবন্দির সংখ্যা ৯০ হাজারও ছাড়িয়ে যায়। এসব কারণেই মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের সংশোধনী প্রস্তাব পাঠানো হয়।

প্রেস ব্রিফিংয়ে আসাদুজ্জামান বলেন, শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সুষ্ঠুভাবে পালনের জন্য প্রতিবছরের মতো র‌্যাব-পুলিশসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, ফায়ার ব্রিগেড এবং বিভিন্ন বাহিনী সতর্ক দৃষ্টি রাখবে। কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষাশহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদনের পর সাধারণ জনগণ শ্রদ্ধা জানানোর সুযোগ পাবেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে