মেক্সিকোয় শক্তিশালী ভূমিকম্পের আঘাত, সুনামি সতর্কতা জারি

0
3

মেক্সিকোর দক্ষিণাঞ্চলে ৭ দশমিক ৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে আঘাত হেনেছে। এতে এ পর্যন্ত একজনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে বার্তা সংস্থা রয়টার্স। ভূমিকম্পের কারণে দেশটির উপকূলে সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

সাত মাত্রার ওপরের ভূমিকম্পগুলো সাধারণত ব্যাপক ধ্বংসাত্মক হয়ে থাকে। ২০১৭ সালে মধ্য মেক্সিকোতে ৭ দশমিক ১ মাত্রার ভূমিকম্পে অন্তত ৩৫৫ জন প্রাণ হারিয়েছিলেন।

জানা গেছে, মঙ্গলবার সকালের দিকে মেক্সিকোর প্রশান্ত মহাসাগরীয় উপকূলে আঘাত হানে এ ভূমিকম্প। এতে ওক্সাকা অঙ্গরাজ্যে অন্তত একজনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন সেখানকার গভর্নর আলেজান্দ্রো মুরাত।

ভূমিকম্পের উৎপত্তিস্থল থেকে শত মাইল দূরবর্তী মেক্সিকো সিটিতেও অনুভূত হয়েছে এর তীব্রতা। তবে তাৎক্ষণিকভাবে এখনও তেমন ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

এদিনের ভূমিকম্পের জেরে মেক্সিকো এবং মধ্য ও দক্ষিণ আমেরিকায় সুনামি সতর্কতা জারি করা হয়েছে। প্রায় এক মিটার উচ্চতার ঢেউ মেক্সিকো উপকূলে আঘাত হানতে পারে বলে সতর্ক করেছে যুক্তরাষ্ট্রের জাতীয় মহাসাগর ও বায়ুমণ্ডলীয় প্রশাসন। ইতোমধ্যেই উপকূলীয় এলাকা থেকে বাসিন্দাদের সরিয়ে নিতে শুরু করেছে মেক্সিকোর সিভিল প্রটেকশন এজেন্সি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে